Video Of Day

পঞ্চমীতেই দেখে ফেলুন এই পাঁচ পুজো, ভিড় হওয়ার জমিয়ে ফেলুন উৎসব

কলকাতা মানেই ইতিহাস। আর সেই ইতিহাসের অন্যতম ধারক দুর্গোৎসব। সেই উৎসবে মেতে ওঠার আগে অবশ্যই দেখতে হবে এই পাঁচ পুজো। 

০১. সাবর্ণ রায় চৌধুরী পরিবারের পুজো

সাবর্ণ রায় চৌধুরী পরিবারের দুর্গা পুজো কলকাতার সবথেকে পুরোনো পারিবারিক পুজো। জমিদার লক্ষ্মীকান্ত মজুমদার প্রথম আটচালার দুর্গা প্রতিমার পুজো শুরু করেন ১৬১০ সালে। এই পরিবারে ৮টি আলাদা আলাদা প্রতিমার পুজো হয়। এখানে দশমহাবিদ্যা দ্বারা প্রভাবিত মা দুর্গার বিভিন্ন রূপের পূজা হয়। এই পরিবারের দূর্গা পুজো যেরকম রীতি মেনে সম্পন্ন হয় তাতে যোগিনী এবং উপদেবতারাও মহাসপ্তমী ও মহাষ্টমী তে পূজিত হন। শাক্ত, শৈব, বৈষ্ণব তিন ধারাতেই পুজো হয়।

০২. শোভাবাজার রাজবাড়ি

কলকাতার অন্যতম বিখ্যাত পারিবারিক পুজো— শোভাবাজার রাজবাড়ির দুর্গা পুজো। প্রথম পুজোটি রাজা নবকৃষ্ণ দেব নির্মিত রাজবাড়িতেই হয়েছিল। প্রতিবছর এই পরিবারের প্রায় সমস্ত সদস্য দেশ ও বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে একত্রিত হন। এই পুজোয় বিশেষ অতিথি হিসাবে লর্ড ক্লাইভ ও ওয়ারেন হেস্টিংস নিমন্ত্রিত ছিলেন। রামকৃষ্ণ দেব, রবীন্দ্রনাথ ঠাকুর, স্বামী বিবেকানন্দ-সহ অনেকের উপস্থিতিতেই ধন্য হয়েছে এই বাড়ি। আগে পুজোর ৫ দিন দেশের ভিন্ন নৃত্য ও সংগীত শিল্পীরা এসে তাদের শিল্পের প্রদর্শন করতেন।

০৩. ভবানীপুর মল্লিক বাড়ি

কলকাতার অন্যতম প্রসিদ্ধ পারিবারিক এবং পুরোনো দুর্গা পুজো হলো ভবানীপুর মল্লিক বাড়ির দুর্গা  পুজো। শোনা যায়, এই পুজো শুরু হয় নবাব হুসেন শাহের আমলে। জন্মাষ্টমীর পর থেকেই প্রতি বছর দেবী প্রতিমা তৈরির কাজ শুরু হয়ে যায়। একচালা ও ডাকের সাজের প্রতিমার পুজো করা হয়ে থাকে। মল্লিক পরিবার বৈষ্ণব মতে দীক্ষিত বলে প্রাণী বলি কোনও দিনই এই পুজোর অংশ হয়নি। পুজোর কদিন এই কারণেই সমস্ত সদস্য নিরামিষ আহার করেন। দশমীতে প্রতিমা বিসর্জনের পরেই মেলে আমিষ খাবার।

০৪. ছাতুবাবু লাটুবাবু পরিবারের পুজো

বিডন স্ট্রীট নিবাসী রামদুলাল দে ১৭৭০ সালে নিজের বসত বাড়িতে প্রথম দুর্গা পুজো করেন। পরবর্তী সময়ে তাঁর দুই সন্তান আশুতোষ দে এবং প্রমথনাথ সাধারণের কাছে ছাতুবাবু ও লাটুবাবু নামে পরিচিত হন। এখানে বিশেষ আকর্ষণ প্রতিমা। চালচিত্রে দেবী দুর্গার দুই সখি জয়া ও বিজয়া। এছাড়াও থাকেন মহাদেব, রাম এবং হনুমান।

০৫. হরিনাথ মুখোপাধ্যায় পরিবারের পুজো

১৭২০ সালে হরিনাথ মুখোপাধ্যায় দুর্গা পুজো শুরু করেন। শোনা যায়, হরিনাথ মুখোপাধ্যায়ের প্রপিতামহ স্বপ্নে দেবী দর্শন পান। তাঁরই ইচ্ছায় হরিনাথ মুখোপাধ্যায় এই পুজো শুরু করেন। এই পরিবার বরাবরই শক্তি মন্ত্রে দীক্ষিত। আজও এই পরিবারের ঠাকুর দালানের শোভা মুখোপাধ্যায়দের প্রতিপত্তি ও সৌখিনতার সাক্ষ্য বহন করে। গোটা ঠাকুর দালান নানা রঙের ফুলের কারুকার্য। 


No comments

Post a Comment

Home